5:56 am - Monday October 22, 2018

নিজের উদ্ভাবিত বিদ্যুতে ঘর আলোকিত রাসেলের, ব্যবহার করছেন বাসার ফ্যান-লাইট-টিভি-ফ্রিজ সবই ! কোন খরচ ছাড়া চলবে ১০০ বছর!

প্রায়ই দেখা যায় পশ্চিমা দেশগুলতে বিভিন্ন রকমের আবিষ্কার করে সোরগোল ফেলে দেয় সারা বিশ্বে। তখন মনে হয় যেন ওদেরই এমন খমতা আছে নতুন কিছু বানানর। কিন্তু কথাটি সত্য নয় আমাদের দেশেও এমন অনেক মেধা রয়েছে যারা শুধু সহযোগিতা এবং প্রচারের জন্য সাধারণই থেকে যায়। যেমন এই ব্যক্তি।

জামালপুরের মেলান্দহের রেখিরপাড়া গ্রামের রাসেল ইকবাল (৩৮) স্বল্প খরচে পরিবেশ বান্ধব জেনারেটরবিহীন বিদ্যুৎ উৎপাদন করেছেন।

টানা ৭ বছর চেষ্টার পর আগস্ট মাসের মাঝামাঝি সময়ে তিনি সফলতা অর্জন করেন। বর্তমানে রাসেলের উৎপাদিত বিদ্যুৎ তার নিজ বাসার ফ্যান-লাইট-টিভি-ফ্রিজ ব্যবহার করছেন। বিদ্যুৎ উৎপাদনের এ প্রকল্পের নাম দিয়েছেন বঙ্গবন্ধুর স্বপ্নের বিদ্যুৎ।

গত ৫ বছর আগে রাসেল বলপেনের নিপ কেটে মোটর তৈরি করে সাইকেলের চাকায় ফিট করেন। তা থেকে ঘর্ষ বিদ্যুৎ উৎপাদিত হয়ে রং-বেরংয়ের সিগনাল লাইট জ্বলতে থাকে।

এরপর রাসেল বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা শুরু করেন। ৫ বছর তিনি পর প্রথম লাইট জ্বালাতে সক্ষম হন। রাসেলের উৎপাদন করা বিদ্যুৎ থেকে ১০টি বাতি, ৬টি ফ্যানসহ আনুসাঙ্গিক কাজ চলছে।

রাসেল জানান, এই পরিমাণ বিদ্যুতের সাহায্যে ৪০ বাতি, ৬ ফ্যান এবং দুটি মোটর চালানো সম্ভব। এতে এক কালিন খরচ হবে ৭০ হাজার টাকা। ১শ বছরের মধ্যে আর কোন খরচ হবে না। এ উদ্ভাবনীতে জেনারেটরের বিকল্প ৬০ ভোল্টেজের ব্যাটারির সাহায্যে শুধু সুইচ অন-অফের কাজ করছে।

বি: দ্র :ছেলেটির সম্পর্কে আরো জানতে নিচে তার ফেইসবুক একাউন্টটি দেওয়া হলো।
https://www.facebook.com/profile.php?id=100009024929298

Filed in: বিজ্ঞান ও প্রযুক্তি

Comments are closed.