3:37 pm - Saturday September 19, 1350

অবশ্যই রাশিয়াকে রাসায়নিক হামলার কড়া মূল্য দিতে হবে : ট্রাম্প

রাশিয়া সিরিয়ার উপর হামলা করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ ট্রাম্প এই হামলার কড়া নিন্দা করে ‘এর জন্য রাশিয়াকে বড়
ধরনের মূল্য দিতে হবে ।’ বার্তায় তিনি বাশার আল আল-আসাদকে ‘পশু’ বলেও উল্লেখ করেছেন।
এক সূত্র জানায়, শনিবারও হামলায় সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত দৌমাতে এপর্যন্ত ৭০ জন লোক নিহত হয়েছেন বলে নিশ্চিত হয়েছে । মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারনা করা হচ্ছে।
এদিকে, এই রাসায়নিক হামলার ঘটনা নিয়ে আলোচনায় বসবে রাষ্ট্রসংঘ । ইউরোপীয় ইউনিয়নও দ্রুত প্রতিক্রিয়া জানাতে আন্তর্জাতিক মহলের প্রতি আহ্বান জানিয়েছে। যদিও সিরিয়া সরকার ও রাশিয়া রাসায়নিক হামলা চালানোর কথা অস্বীকার করেছে।এদিকে, পোপ ফ্রান্সিস জানিয়েছেন, নিরাপত্তাহীন মানুষের ওপর বিধ্বংসী অস্ত্র প্রয়োগ কোনোভাবেই মানা যায় না। দৌমা শহরের নিয়ন্ত্রণ নিতে বিদ্রোহী সংগঠন জাঈশ আল-ইসলামের সাথে একটি সমঝোতায় পৌঁছেছে রাশিয়া।রয়টার্স সূত্রে জানা যায়, শহর ছেড়ে পালানো অথবা সেখানে নিরাপত্তার সাথে থাকার নিশ্চয়তা দিলে তারা রুশ বাহিনীকে ভেতরে ঢুকতে দেবে বলে বিদ্রোহীরা জানিয়েছে।জাঈশ আল-ইসলামের সাথে সমঝোতার কথা নিশ্চিত করেছে সিরিয়ার জাতীয় সংবাদমাধ্যম। তবে এর জন্য বিদ্রোহীরা ৪৮ ঘণ্টার মধ্যে বন্দিদের মুক্তি দেওয়ার শর্ত দিয়েছে।এদিন ট্যুইট বার্তায় ট্রাম্প বলেন, সাধারণ মানুষের ওপর বিষাক্ত গ্যাস হামলা চালিয়ে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ‘রেড লাইন’ অতিক্রম করেছে।
এই গোটা ঘটনাকে ‘মানবতার অপমান’ উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘আপনি যখন নিষ্পাপ সন্তানদের, শিশুদের এবং ছোট্ট বাচ্চাদের হত্যা করবেন তখন এটা সব সীমা ছাড়িয়ে যায়।’

Filed in: আন্তর্জাতিক

Comments are closed.