4:09 pm - Wednesday July 18, 2018

জি-৭ সম্মেলনে প্রধানমন্ত্রীকে ট্রুডোর আমন্ত্রণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জি-৭ আউটরিচ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। শনিবার অটোয়ায় দেওয়া এক ঘোষণায় আগামী ৯ জুন অনুষ্ঠেয় এ সম্মেলনে প্রধানমন্ত্রীকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান কানাডার প্রধানমন্ত্রী। কানাডার প্রধানমন্ত্রীর দপ্তরের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কুইবেকে অনুষ্ঠেয় এবারের জি-৭ সম্মেলনের মূল প্রতিপাদ্য সমুদ্রকে দূষণ থেকে রক্ষা করা এবং উপকূলীয় এলাকার বাসিন্দাদের প্রতিকূলতা মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি।

সামুদ্রিক পরিবেশ ছাড়াও কানাডার সভাপতিত্বে অনুষ্ঠেয় এ সম্মেলনে জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়নের বিষয়টিও গুরুত্ব দিয়ে আলোচনার জন্য অন্তর্ভুক্ত করা হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জি-৭ মূলত বিশ্ব অর্থনীতির সাত পরাশক্তির জোট, যার পুরো নাম গ্রুপ অব সেভেন। এই জোটভুক্ত দেশগুলো হলো, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান। তবে আঞ্চলিক উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতির বিষয়ে আলোচনার জন্য জোটের বাইরে থেকে বিভিন্ন দেশকে আলাদা বৈঠকে আমন্ত্রণ জানানো হয়।

দুই বছর আগে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের আমন্ত্রণে দেশটির ইসেশিমায় অনুষ্ঠিত জি-৭ সম্মেলনের আউটরিচ মিটিংয়েও যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Filed in: সারাদেশ

Comments are closed.