3:53 pm - Wednesday July 18, 2018

ঘর ও গাড়ির দরজা খুলবে আইফোন!

তথ্য প্রযুক্তির বদৌলতে অনেক কিছুই হচ্ছে। অনেক অসাধ্য সাধন হচ্ছে। এবার অভিনব এক প্রযুক্তির কথা জানান দিচ্ছে আইফোন। শোনা যাচ্ছে আইফোনের মাধ্যমে নাকি খোলা যাবে ঘরের দরজা এবং গাড়ির দরজা। কথাটা শুনতে একটু আচমকা লাগলেও প্রযুক্তির এই দুনিয়ায় অসম্ভব হয়তো বা না।

মার্কিন টেক জায়ান্ট অ্যাপল তাদের পরবর্তী সংস্করণে ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) চিপ প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা করছে। আর আইফোনে এমন প্রযুক্তির ব্যবহারের ফলে ঘর ও গাড়ির দরজা খোলা যাবে অনায়াসেই।

বলতে পারেন ঘরের ও গাড়ির দরজা খোলার জন্য নির্দিষ্ট চাবি খোঁজার দিন ফুরাচ্ছে। আপনার হাতের মুঠোয় থাকা আইফোনের বাটন চেপেই প্রবেশ করতে পারবেন ঘর ও গাড়িতে।

বর্তমানে আইফোন ৬ থেকে পরবর্তী সব মডেলের হ্যান্ডসেটে এনএফসি চিপ রয়েছে, যার সাহায্যে শপিং মলে থাকা ক্রেডিট কার্ড রিডারের সামনে আইফোন ধরলেই অর্থ পরিশোধ করা যায়। এবার চিপটির কাজের পরিধি আরো বৃদ্ধি করতে আগ্রহী অ্যাপল।

ফিচারটি চালু হলে দরজার নির্দিষ্ট স্থানে আইফোনটি প্রদর্শন করলেই ঘরের ও গাড়ির দরজা খুলে যাবে। একইভাবে কার্ডের বদলে হোটেলের নির্দিষ্ট দরজাও খোলা যাবে।

এরই মধ্যে নিজেদের কার্যালয়ে আইফোনের সাহায্যে দরজা খোলার প্রযুক্তি ব্যবহারও করছে বেশ কিছু অ্যাপলকর্মী। সব কিছু ঠিক থাকলে ৪ জুন থেকে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় অ্যাপলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে এ বিষয়ে ঘোষণা দিতে পারে অ্যাপল।

Filed in: বিজ্ঞান ও প্রযুক্তি

Comments are closed.